ঢাকা, বৃহস্পতিবার, ২ মে, ২০২৪

খালেদার মুক্তির মেয়াদ আরও ৬ মাস বাড়ল

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির মেয়াদ আরও ৬ মাস বাড়িয়েছে সরকার। সাজা স্থগিত ও আগের সব শর্ত বহাল রেখে তার মুক্তির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। রবিবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের এ তথ্য জানান। এ নিয়ে বিএনপি চেয়ারপারসনের মুক্তির মেয়াদ ৩ বার বাড়ানো হয়েছে। আগের শর্ত বহাল থাকায় এই ৬ মাস দেশের বাইরে যেতে পারবেন না তিনি।


জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় সাজা নিয়ে ৩ বছর আগে কারাগারে যান খালেদা জিয়া। করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটলে গত বছর পরিবারের আবেদনে সরকার দণ্ডের কার্যকারিতা স্থগিত করে তাকে সাময়িক মুক্তি দেয়। এর মধ্যে তিনি করোনাভাইরাস আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাও নিয়েছেন।


এদিকে সরকারের নির্বাহী আদেশে ফৌজদারি কার্যবিধির (সিআরপিসি) ৪০১ (১) ধারা অনুযায়ী সাজা স্থগিত হলে ২০২০ সালের ২৫ মার্চ গুলশানের বাসায় ফেরেন সাবেক এ প্রধানমন্ত্রী। এরপর গত বছরের ১৫ সেপ্টেম্বর শর্ত সাপেক্ষে জামিনের মেয়াদ আরও ৬ মাস বাড়ানো হয়। সর্বশেষ গত ২৫ মার্চ শর্ত সাপেক্ষে জামিনের মেয়াদ আরও ৬ মাস বাড়ানো হয়।


অপরদিকে প্রতিবারই তার সাময়িক মুক্তির মেয়াদ দুই শর্তে বাড়ানো হয়। মুক্ত থাকার সময় তাকে ঢাকায় নিজের বাসায় থেকে চিকিৎসা নিতে হবে এবং তিনি বিদেশে যেতে পারবেন না।

ads

Our Facebook Page